Monday, July 3, 2017

আম কেন খাবেন?

মধু মাসের রসালো ফল আম। নানান পুষ্টিগুণে ভরা এই ফল। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি এর জাদুকরী ক্ষমতা আছে। ওজন কমাতে সাহায্য করে আম। শরীরের ভিটামিনের চাহিদা মেটায়। পাকা ফল হিসেবে আমের যেমন চাহিদা আছে তেমনি কাঁচা আমও উপকারী। গরমের ক্লান্তি কাটাতে খেতে পারেন কাঁচা আমের ভর্তা কিংবা শরবত। জেনে নিন আম কেন খাবেন।
১. তিনটি মৌলিক কারণে আমাদের আম খাওয়া প্রয়োজন। প্রথমত, আম স্থানীয় ফলঃ স্থানীয় যেকোনো কিছু আমাদের শরীরের সাথে পরিচিত। অতএব হলুদ এই ফলটি আমাদের শরীরের জন্য ক্ষতিকর নয় বরং উপকারী। দ্বিতীয়ত, আম মৌসুমি ফলঃ আমাদের শরীরের সুস্থতা অর্জনের জন্য মৌসুমি ফল ও সবজি খাওয়া উচিত। তৃতীয়ত,
জেনেটিক কারণঃ আম কাঁচাও কিংবা পাকা যেভাবেই খান না কেন এটি সুপাচ্য। বছরের পর বছর ধরে আমরা আমরা আম খেয়ে আসছি। তাই এটি আমাদের শরীরের কোন ক্ষতি করতে পারেনা।
২. এবার জেনে নিন আমের পুষ্টিগুণ। আম বিটা ক্যারোটিন সমৃদ্ধ। বিশেষ করে হলুদ খাবারে বিটা ক্যারোটিন পাওয়া যায়। এই বিটা ক্যারোটিন আপনাকে নিঁখুত গায়ের রঙ দেবে। আম ভিটামিন সি দিয়ে ভরা। ভিটামিন সি আপনার হাড় এবং জয়েন্টগুলো মজবুত করতে সাহায্য করে।
আমে আছে আঁশ। এই ফলের আঁশ আমাদের পাচনতন্ত্রের জন্য ভাল। তাই আম খেলে  কোষ্ঠকাঠিন্য দূর হবে। আম কোলেস্টেরল হ্রাস করতেও সাহায্য করে।
আম ভিটামিন বি-৬ সমৃদ্ধ। এটা সকালে বা সন্ধ্যায় আপনাকে স্থূলকায় অনুভূতি থেকে মুক্তি পেতে সাহায্য করবে।




৩.
আম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা রয়েছে আমাদের। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে। নিচে এমন কিছু ব্যাখ্যা দেয়া হলো- ধারণাঃ আম ডায়াবেটিসের জন্য খারাপ
সত্যঃ আম ডায়াবেটিসের জন্য চমৎকার এবং কোন সমস্যা নেই। প্রকৃতপক্ষে, একটি আম প্রতিদিন বিভিন্ন কারণে ডায়াবেটিক রোগীদের সাহায্য করবে। আম অ্যান্টিঅক্সিডেন্ট ও আঁশ সমৃদ্ধ। এটি ইনসুলিন সংবেদনশীলতা ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। আম, ‘আমেরিকান ডায়াবেটিক অ্যাসোসিয়েশন এবং মেয়ো ক্লিনিক দ্বারা সুপারিশ কৃত।
ধারণাঃ আম ক্যালোরি দিয়ে পূর্ণ
সত্যঃ কেক, বিস্কুট এবং কোমল পানীয় খাওয়ার পরিবর্তে পুষ্টিবিদরা জোর দিয়ে  আম থেকে ক্যালোরি পূরণ করতে সুপারিশ করেছেন। তারা বলেন, আমের পুষ্টিগুলোর একটি ঘনত্ব আছে। এই ক্যালোরি আমাদের শরীরের জন্য স্বাস্থ্যকর।
ধারণাঃ আম মোটা হওয়ার জন্য দায়ী
সত্যঃ আম পুষ্টিকর যা শরীরের ফ্যাটগুলো বার্ন করতে সাহায্য করে। পুষ্টিবিদরা বলেন, আম মোটা হওয়ার জন্য দায়ী এটা ভুল।
ধারণাঃ আম শরীরে তাপ বৃদ্ধির কারণ

সত্যঃ এটা সত্য আম শরীরে তাপ বৃদ্ধি করে। তবে এটা প্রতিরোধের জন্য একটি পুরনো উপায় রয়েছে, পানির মধ্যে আম ভিজিয়ে রাখলে এর থেকে অতিরিক্ত ফ্যাটি এসিড দূর হয়।
আম আমাদের জন্য কতটা ভাল?
আমে খনিজ উপাদান আছে। যার লেপটিপ আমাদের শরীরের ভালো কাজ করে। লেপটিন একটি হরমোন যা আমাদের শরীরের খাদ্য প্রক্রিয়ায় সাহায্য করে। যদি আমরা আম খাই আমাদের মস্তিষ্ক খাদ্য নিয়ন্ত্রণের মাধ্যমে শুরু করার একটি সংকেত পায়। পুষ্টিবিদরা আরো ব্যাখ্যা করেন, ‘কীভাবে গ্রীষ্মকালে আম খাওয়া  আমাদের বছরের বাকি সময় খাবার নিয়ন্ত্রণে সাহায্য করে’।
তাই দেরি না করে সুস্বাদু এই মৌসুমি ফলটি কোন সংকোচ ছাড়াই আজ থেকে খাওয়া শুরু করুন।



No comments:

Post a Comment